মানবজীবনে বাস্তুর প্রভাব

বাসস্থানের বস্তু-প্রভাবের সঙ্গে মানুষের জীবনও অনেকাংশে প্রভাবিত হয়ে থাকে।আমাদের প্রাচীন গ্রন্থগুলিতে এরকম বহু প্রভাবের কথাই বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে।অর্থাৎ বাস্তুভূমির (বসবাসের, ব্যবসা প্রতিষ্ঠানের অথবা যে কোন নির্মাণ স্থান) পূর্ব দিকটা নিচু হলে বংশ বৃদ্ধি হয়, উত্তর দিক নিচু হলে ধনবৃদ্ধি হয়, দক্ষিণে নিচু হলে হয় মৃত্যু এবং পশ্চিমে নিচু হলে ধনহানি ঘটে।

প্রাচীন গ্রন্থে বাড়িঘর তৈরির মাসের কথা বলা হয়েছে।যেমন কোন মাসে বাড়িঘর তৈরি করলে মঙ্গলজনক, সমৃদ্ধিশালী হয়, আবার কোন মাসে বাড়িঘর নির্মাণ মানুষের পক্ষে ক্ষতিকর।তাই বৈশাখ মাসে বাড়ি তৈরি করলে ধনরত্নাদি লাভ হয়।জ্যৈষ্ঠ মাসে বাড়ি করলে হয় মৃত্যু।আষাঢ়ে বাড়িঘর নির্মাণ শুভ, ধনরত্ন লাভ হয়।কিন’ এই বাড়িতে গবাদি পশু পালন করা যাবে না।শ্রাবন মাসে বাসস্থান তৈরি করা শুভ, কাঞ্চন ও পুত্র লাভ হয়।ভাদ্রতে বাড়ি তৈরি ভাল নয়, ক্ষতি হয়।আশ্বিন মাসে বাড়ি নির্মাণ করলে স্ত্রী মারা যাবে।কার্ত্তিকে নির্মিত বাড়ির মালিক ধনধান্যের মালিক হবে।অগ্রহায়ণের বাড়ি ভাল হবে। পৌষ মাসে বাড়ি করলে চোরের ভয় থাকবে।মাঘ মাসে বাড়ি নির্মান করলে অগ্নিভয় অবশ্যম্ভাবী।ফাগুন মাসে বাড়ি করলে কাঞ্চন ও পুত্র লাভ হয়।চৈত্র মাসে নির্মিত বাড়িতে রোগভোগ লেগেই থাকে।

জ্যোতিষতত্ত্বে বলা হয়েছে যে বৈশাখ, আষাঢ়, শ্রাবণ, অগ্রহায়ণ, ফাগুণ ও কার্তিক মাসে বাড়িঘর তৈরি করলে স্ত্রী ও ধনসম্পদের সুখভোগ হয়।

প্রাচীন গ্রন্থে বলা হয়েছে রবিবার ছেড়ে অন্য সব বারে গৃহ, প্রাসাদ, কুয়ো ও পুকুর তৈরি করলে শুভ ফল হয়।শুক্লপক্ষে বাড়ি তৈরি করলে সুখ লাভ হয়।কৃষ্ণপক্ষে বাড়ি করলে চোরের ভয় থাকে।নাগের মাথায় বাড়ি তৈরি করলে গৃহস্বামীর মৃত্যু হয়।নাগের পিঠে বাড়ি তৈরি করলে পুত্র ও স্ত্রীর মৃত্যু হয়।নাগের পুচ্ছদেশে বাড়ি তৈরি করলে অর্থহানি হয়।আর নাগের ক্রোড়দেশে বাড়ি করলে গৃহস্বামী হন সমৃদ্ধিশালী।

রাজা ভোজ বলেছেন, সৌর শ্রাবণ, ফাগুন, ভাদ্রপদ ও মাঘ মাসে পূর্ব-পশ্চিমমুখী বাড়ি তৈরী করা উচিত।কার্তিক, বৈশাখ, জ্যৈষ্ঠ, অগ্রহায়ণ মাসে দক্ষিণ ও উত্তরমুখী বাড়ি তৈরী করা দরকার।এ সব নিয়ম না মেনে বাড়ি তৈরি করলে রোগ, শোক ও অর্থহানি হয়।সৌর চৈত্র, পৌষ, আষাঢ় এবং আশ্বিন মাসে কখনই বাড়ি তৈরি করা উচিত হয়।

ধ্বজাদির ফল হিসেবে বলা হয়েছে, ধ্বজার স্থানে বাড়ি তৈরি করলে ঐশ্বর্য প্রাপ্তি হয়।একই রকমভাবে ধূম্রস্থানে বাড়ি তৈরি করলে হয় মৃত্যু।সিংহে তৈরি করলে যশ লাভ হয়।শ্বানে তৈরি করলে হয় অনর্থ।বৃষে তেরি করলে ভোগী হয়।খরে তৈরি করলে দেহে পীড়া হয়।গজে তৈরি করলে হয় গজেকী।আর কাকপদে বাড়ি তৈরি করলে বাড়ির মালিকের হয় মৃত্যু।